Ad বিজ্ঞাপন গুলি ক্লিক করাবার জন্য ৭ টি সাধারণ উপাই।
ট্রাফিকের Traffic ধরণ :
মোট তিন ধরণের traffic রয়েছে -
- শীতল
- উষ্ণ
- গরম
শীতল ট্রাফিক :
শীতল ট্রাফিক আপনার ওয়েবসাইটের দর্শক যা আপনার পণ্য, পরিষেবার বা অফারের সম্পর্কে অল্প কিছু জ্ঞান রয়েছে।
উষ্ণ ট্রাফিক :
উষ্ণ Traffic এমন ব্যক্তি যা আপনার ওয়েবসাইট পরিদর্শন করে। কোনও প্রত্যাবর্তনকরি দর্শক, গ্রাহক এমন কারো কথায় আপনার ওয়েবসাইটে এসেছিল। আপনি যা অফার করেন তা তিনি এখন কেনেন নি।
গরম ট্রাফিক : Hot Traffic
আপনার ওয়েবসাইটের পূর্ববর্তী দর্শক। আপনি যে পণ্যগুলির জন্য বিজ্ঞাপন দিয়েছিলে তিনি সে-গুলিতে ক্লিক করেছিলেন। তারা আপনার ব্যবসাকে বিশ্বাস করেন।
আপনার সামগ্রী এবং Ad সাথে আরও যোগাযোগ করার সম্ভাবনা বেশি।
তাহলে কেন আপনার ওয়েবসাইটের জন্য শীতল traffic ভালো ? তাহলে আপনার ওয়েবসাইটের জন্য শীতল ট্রাফিক হাজার হাজার গ্রহণ করতে হবে। যাইহোক, দর্শক গ্রহণ করা আরেকটা অনন্য কথা।তবে আপনার ওয়েবসাইটে থাকতে এবং বিজ্ঞাপনটিতে ক্লিক করাবার জন্য দক্ষতার প্রয়োজন। প্রথম এবং সর্বাগ্রে গুরুত্বপূর্ণ জিনিসটি হল শীতল Trafic-কে আটকানো। আপনাকে প্রথমে তাদের মনোযোগ আপনার সাইটে এনে রাখা উচিত এবং তাদের সেই বিজ্ঞাপনগুলিতে ক্লিক করার কারণ দেওয়া উচিত।
1) বিনামূল্যে অফার দিন :
আপনার ওয়েবসাইটে দর্শক আটকানোর সবচেয়ে কার্যকর উপায়গুলির মধ্যে একটি। সেই পৃষ্ঠাগুলোতে দর্শকদের আকর্ষণ করান যেখানে আপনি বিনামূল্যে পণ্য , ই-বুক বা অন্য কিছু।অন্য কোন সংস্থার চেয়ে অল্প খরচায় দিচ্ছেন। তবে তাদের ইমেইল এবং কন্টাক্ট নম্বর পাওয়ার জন্য অবশ্য সাবমিশন ফ্রম লাগাবেন। যাতে তারা সেই অফারটি গ্রহণ করার জন্য ফর্মটি ফিল করে।কে বিনামূল্যে অফার পছন্দ করে না ? এই পদ্বতির ফলে সফলতা নাও আস্তে পারে। তবে আপনি যেই ইমেইল বা কন্টাক্টগুলি পেয়েছেন সেগুলির মাধ্যমে ড্রিপ ক্যাম্পেইন বা নিউজলেটারের মাধ্যমে লক্ষযুক্ত তথ্য পেরোন করতে পারেন। এটি আপনার দর্শকদের সাথে সম্পর্ক তৈরী করতে সাহায্য করে এবং আপনার ওয়েবসাইটের প্রতি আস্ত ও আস্থার স্তর বাড়িয়ে তুলতে সহায়তা করবে। একবার আপনি সফলভাবে এটি শেষ করেনিলে আপনার দর্শনার্থীরা ফিরে আসবে এবং সেই ad ক্লিক করার সম্ভাবনা অনেক বেশি।
2) ভিডিও এবং চিত্র ব্যবহার করুন :
আপনি কি শুনেছেন যে "ছবিটি হাজার শব্দের চেয়ে মূল্যবান " ? যতটা ক্লিচ শোনা যায় ততই আপনার ওয়েবসাইটগুলিতে চিত্র ব্যবহার করা উপকারী হতে পারে। কোন চিত্র শব্দের চেয়ে দ্রুত এবং আরও কার্যকরভাবে তথ্য বা ধারণাগুলি জানাতে পারে তা নয়, কারণ মানুষ ভিজুয়াল প্রাণী। তাই আমরা চিত্র প্রথমে দেখি।
লোককে আড়াল করার আর একটি ভাল উপায় হলো আপনার ওয়েবসাইট ভিডিও ব্যবহার করা। এটি ব্যবহারকারীর অভিজ্ঞতা এবং লোকেরা আপনার ওয়েবসাইটে ব্যয় করার সময় বাড়াতে সহায়তা করে। লোকেরা প্রায় ৩ মিনিটের টেক্সট পড়ার চেয়ে ৩ মিনিটের ডিভিও দেখতে পছন্দ করে। আপনি ওয়েবসাইট তাদের দৃষ্টিভঙ্গি একেছেন সম্ভবত তারা আপনার ad ক্লিক করবে।
3) রঙ নিয়ে খেলতে ভয় পাবেন না ?
পূর্বে উল্লেখিত অনুসারে মানুষ চাক্ষুষ প্রাণী। অতএব, আপনার ওয়েবসাইটে সঠিক রঙ দর্শক আটকানো একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে উঠতে পারে। শব্দের আগে লোকেরা রঙ লক্ষ্য করায় এটি দর্শকদের দৃষ্টি আকর্ষণ করতে পারে।
আপনার ওয়েবসাইটে সঠিক রঙ ব্যবহার করার জন্য, রঙ মনোবিজ্ঞানের সামান্য জ্ঞানটি আপনার থাকা দরকার।যাতে রঙটি আপনার ওয়েবসাইটের সাথে খাপ-খায় এবং দর্শকদের দৃষ্টি আকর্ষণ করতে পারে। উদাহরণস্বরূপ, যদি আপনার ওয়েবসাইটের টার্গেট শ্রোতা মহিলারা হন তবে নীল, বেগুনী এবং সবুজ ব্যবহার করার চেষ্টা করবেন। কারণ মহিলারা এই রঙগুলি প্রায়শই পছন্দ করে থাকেন।
4) আপনার বিজ্ঞাপনের অবস্থান দিন:
আপনার বিজ্ঞাপনের অবস্থান লোকেরা Ad বিজ্ঞাপনে ক্লিক করবে কিনা তা একটি গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে।সাইটবার বিজ্ঞাপনগুলি হোমপৃষ্ঠা এবং সংরক্ষণাগার পৃষ্ঠায় ভালো সম্পাদন করে। আপনার বিজ্ঞাপনগুলিকে প্রথম অনুচ্ছেদের নিচে রাখুন কারণ এটি বিজ্ঞাপনে-ক্লিক বলে প্রমাণিত হয়েছে। পাঠকরা ঘৃণা করে এমন বিজ্ঞাপনগুলিকে আপনার পৃষ্ঠায় রাখবেন না। আপনার ওয়েবসাইটের টেক্সট পড়তে অসুবিদা হয় এমন বিজ্ঞাপনগুলিকে ঘৃণা করেন। তাই আপনি এগুলি থেকে দূরে থাকবেন।
যদি এই আশ্বাসে আপনার ওয়েবসাইটে যতটা সম্ভব ad বিজ্ঞাপন দেওয়াটা লোভনীয়,যদি লোকেরা প্রতিটিতে ক্লিক করবে এমনটা সম্ভব খুব কমই। আপনার ওয়েবসাইটের সাথে সম্পর্কিত বিজ্ঞাপনগুলিতে ফোকাস করা ভাল।
সাধারণ নিয়ম হিসাবে, আপনার পোস্টের ভিতরে ২টি এবং পোস্টের বাইরে ১টি বিজ্ঞাপন দেওয়া উচিত। কোন বিজ্ঞাপনটি আপনার পাঠকের জন্য উপযোগী করে তোলে তা নিশ্চিত করার জন্য প্রথমে আপনার ব্যবহারকারীর কথা বিবেচনা করুন।
5) আকর্ষণীয় বা অর্থবোধক সামগ্রী তৈরী করুন:
সর্বশেষে তবে সর্বনিম্ন নয়, আপনার ওয়েবসাইটের জন্য ভালো সামগ্রী ব্যবহার করুন। আপনি যদি আকর্ষণীয় বা অর্থবহ সামগ্রী ব্যবহার করেন তবে Ad-গুলোতে ক্লিক বাড়বে। এটি দুর্দান্ত বিষয়বস্তু হল শীতল ট্রাফিকগুলোকে গরম ট্রাফিকে পরিণত করে এবং আপনার ওয়েবসাইটে ফেরত আস্তে সহায়তা করে। অনুমোদিত বিষয়বস্তুগুলি সামগ্রীর সাথে ওভারলোড করবেন না।
Very nice 😗🥰😊
ReplyDeleteNice
ReplyDelete