Wednesday, 29 July 2020

১৬টি ছোট ব্যবসার জন্য মার্কেটিং কৌশল (Digital-Marketing)


Digital-Marketing
আজ আমি আপনাকে ১৬টি  ভিন্ন ভিন্ন marketing কৌশল দেখাব যা ছোট ব্যবসার জন্য সাফল্যের প্রমাণিত ইতিহাস রয়েছে।                           

Digital marketing -এর  কৌশল। 

কোন (Others) ম্যাজিক বুলেট নেই। 

Digital marketing-এর লক্ষ্য হল আপনার ব্যবসার মানটিকে সঠিক গ্রাহকের সাথে সংযুক্ত করা। এটি একটি সাধারণ ধারণা তবে এটি মিলিয়নে পৌঁছাতে পারে। 
               *কোন ডেমোগ্রাফিক আপনার গ্রাহক সেবা তৈরী করে ?  
               * তারা অনলাইনে কোথায় ঘুরাঘুরি করতে পারে ?
               *তারা  কোথায় থাকে ?
               *আপনার পণ্যের  সাথে সম্পর্কিত সিদ্ধান্ত ?
               *আপনার পণ্যের সাথে সম্পর্কযুক্ত সিদ্ধান্ত নেওয়ার সময় করা শুনবে ?

এই প্রশ্নের  উত্তরগুলি নির্ধারণ করে যে কোন বিপণনের কৌশলগুলি  কার্যকর হবে এবং কোনটি সময় নষ্ট হবে। অন্যথা , আপনার ব্যবসার সাফ্যলের মূল চাবিকাঠি ----- ---
               ১) ফেসবুক বিজ্ঞাপন নয় তো ?
               ২) এসইও marketing নয় তো ?
              ৩) কনফারেন্স টেনওয়ার্কিং নয় তো ?
               8) Others.

কোনও জাদু কৌশল নেই যা আপনার ব্যবসাতে বিপ্লব ঘটাবে। আপনার জন্য কী কাজ করবে তা আমার আক্ষরিক কোনও ধারণা নেই, কারণ আমি আপনাকে চিনি না।  আমি আপনার গ্রাহকদের সেবা জানি না। 

তবে আপনি আপনার ব্যবসা জানেন, গ্রাহক বেস জানেন। এই গাইডটি পড়ার পরে, আপনার পক্ষে টিকসই মার্কেটিং হবে।  যার মধ্যে আপনার ভবিষ্যতের মূল চাবিকাঠি খুলে যেতে পারে। 


আমরা যে চেনেলগুলির বিষয়ে আলোচনা করব মধ্যে কয়েকটি হল কঠোরভাবে ডিজিটাল কৌশল, যা  অনলাইনে পরিচালিত হবে।  অন্যান্য কয়েকটি আরও সাধারণ কৌশল যা অফলাইনে পরিচালিত হতে পারে (যদিও অনেকের কাছে অনলাইন এপ্লিকেশনও রয়েছে)।

চল শুরু করি :

১) ফেসবুক বিজ্ঞাপন (Facebook ads):


ছোট থেকে মাঝারি আকারের দুই মিলিয়ন ব্যবসায়িক facebook ad দেয়।  এটি কার্যত শ্রোতার কাছে বাজারজাত করার জন্য একটি সস্তা এবং কার্যকর উপায়। 

উন্নত লক্ষবস্তুতে Facebook ads এক্সেল করে।  facebook আপনাকে অবসয়হান, আগ্রহ, বয়স, লিঙ্গ, অনলাইন আচরণ এবং অন্যান্য অনেক কারণের উপর ভিত্তি করে নিদিষ্ট শ্রোতাদের লক্ষ্যবস্তু করে তোলে। 

ফেসবুক বিজ্ঞাপন তৈরি করা খুব সহজ।  আপনার কেবল একটি শক্ত শিরোনাম, কিছু বর্ণনামূলক অনুলিপি, একটি চিত্র এবং একটি লিংক দরকার।

ফেসবুক বিজ্ঞাপন ম্যানেজার, এছাড়াও একাধিক বিজ্ঞাপন সেট চালানো এবং পরীক্ষা করা মোটামুটি সহজ করে তোলে।  আপনাকে একটি বিজয়ী সূত্র ধরে  এবং উন্নত প্রযুক্তিগত দক্ষতার প্রয়োজন ছাড়াই লাভজনকতায় পৌঁছানোর অনুমতি দেয়। 

অনেক নতুন ব্যবহারকারী তাদের প্রাথমিক প্রচারগুলি সফল করতে অনেক অসুবিধা রয়েছে।  এটি কিছুটা অধ্যাবসায় গ্রহণ করে তবে ভালদিক, ফেসবুকের জনপ্রিয়তা অসংখ।  তৃতীয়-তো সরঞ্জাম প্রস্তুত করেছে যা আপনাকে সফল হতে সহায়তা করতে পারে। 

আপনি যদি সিদ্ধান্ত নেন যে facebook আপনার জন্য সঠিক চ্যানেল, আমি আপনার প্রচার চালাতে এবং ইতিবাচক আয় যাত্রার গতি বাড়ানোর জন্য অ্যাডস্প্রেসোর মতো একটি সরঞ্জাম ব্যবহার করার পরামর্শ দেব। 

আপনি যদি এমন কোনও ব্যবসা পরিচালনা করেন যার ভিজুয়াল উপাদান রয়েছে। তবে এটির পরিবর্তে ইনস্টাগ্রাম বিজ্ঞাপনগুলি চেষ্টা করে দেখতে পারেন। ফেসবুকের সহায়ক হিসাবে, ইনস্টাগ্রাম বিজ্ঞাপনগুলি একই ডেটা বেস এবং টার্গেটিং বিকল্পগুলি থেকে উপকৃত হয়।  যখন আপনাকে দর্শকদের সাথে সংযোগ করতে দেয় যা ভিজুয়াল বিক্রয়ের জন্য আরও ভাল। 

 Digital marketing-এর একটি অন্য উপায় হলো facebook ads.  

২) Google My Business: 

আপনার ব্যবসায়ের (GMB) তালিকা র‌্যাঙ্কিং, আপনার ব্যবসায়ের জন্য শক্তিশালী কাজগুলির মধ্যে একটি। 

প্রকৃতপক্ষে, আপনি যদি স্থানীয় ক্লায়েন্টকে লক্ষ্য করে, কোনও স্থানীয় ব্যবসা পরিচালনা করেন, তবে আমি এটি  বলার সাহস করব যে এটি আপনার কাছে উপলব্ধির সবচেয়ে শক্তিশালী কৌশল। 

আপনি এখানে যা যা দেখছেন তা হল এক অর্থ প্রদান করা ad,

Digital marketing-এর একটি অন্য উপায় হলো  google my business.
Share:

5 comments:

আপনার যদি কোনও সন্দেহ থাকে তবে দয়া করে আমাকে জানান।